• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন |
শিরোনাম :

দিনাজপুর শিক্ষাবোর্ডের জেএসসি পরীক্ষার অনুপস্থিত ৩ হাজার ৬২৫ জন

JSC Exams Picমাহবুবুল হক খান, দিনাজপুর: রোববার (১ নভেম্বর) থেকে শুরু হয়েছে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের জেএসসি পরীক্ষা। পরীক্ষার প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রথম দিনের পরীক্ষায় ৩ হাজার ৬২৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।
দিনাজপুর শিক্ষা বোর্ডের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মো. রাকিবুল ইসলাম জানান, ২০১৫ সালের জেএসসি পরীক্ষার প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। ওই দিনের পরীক্ষায় ২ লাখ ৭ হাজার ৪৮৮ জন পরীক্ষার্থীর মধ্যে ২ লাখ ৩ হাজার ৮৬৩ জন উপস্থিত ও ৩ হাজার ৬২৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। সব চেয়ে বেশী অনুপস্থিত ছিল দিনাজপুর জেলায় ৬৯৬ জন। এছাড়া রংপুর জেলায় ৫৯৮, গাইবান্ধা জেলায় ৫২৪ জন, নীলফামারীতে ৩২৮, কুড়িগ্রামে ৫১১, লালমনিরহাটে ২২২, ঠাকুরগাঁয়ে ৩৬৩ ও পঞ্চগড় জেলায় ৩৮৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।
এদিকে জেএসসি পরীক্ষার প্রথম সকাল সাড়ে ১০টায় দিনাজপুর জিলা স্কুল, দিনাজপুর উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রসহ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান, সচিব মো. আমিনুল হক সরকার, বিদ্যালয় পরিদর্শক রবীন্দ্র নারায়ন ভট্টাচার্জ। এ সময় দিনাজপুর জিলা স্কুলের প্রধান শিক্ষক আখতারা পারভীন, উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নেজামুল হকসহ সংশ্লিষ্ট বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান বলেন, সুষ্ঠু ও সুন্দর পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষে সব ধরনের প্রস্তুতি গ্রহন করা হয়েছে। যতধরনের সহযোগিতাা প্রয়োজন প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সব সহযোগিতা দেয়া হয়েছে। এক প্রশ্নের জবাবে পরীক্ষা নিয়ন্ত্রক জানান, প্রশ্নপত্র ফাঁস হওয়ার কোন সুযোগ নেই। কারণ প্রশ্নপত্র তৈরী থেকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছানো পর্যন্ত কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে।
উল্লেখ্য, এবছর দিনাজপুর শিক্ষা বোর্ডের জেএসসি পরীক্ষায়  ২ লাখ ১৭ হাজার ৬৮২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ১ লাখ ৫ হাজার ৪০৩ জন ছাত্র ও ১ লাখ ১২ হাজার ২৭৯ জন ছাত্রী। নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নিবেন ২ লাখ ৫ হাজার ৯৪৪ জন। অনিয়মিত ১১ হাজার ৭২৮ জন ও মানোন্নয়ন পরীক্ষার্থী রয়েছে ১০ জন।
দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮টি জেলা নিয়ে গঠিত এই শিক্ষা বোর্ডের ৩ হাজার ১০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২৪৫টি পরীক্ষা কেন্দ্রের মাধ্যমে জেএসসি পরীক্ষায় অংশ দিয়েছে। এর মধ্যে রংপুর জেলায় পরীক্ষার্থী ৩৮ হাজার ৬৯৭ জন, গাইবান্ধায় ২৮ হাজার ৮৮৫জন, নীলফামারীতে ২৫ হাজার ৩৮৫ জন, কুড়িগ্রামে ২৪ হাজার ৪২৯ জন, লালমনিরহাটে ১৮ হাজার ৭৪৫, দিনাজপুরে ৪২ হাজার ৩৬৬জন, ঠাকুরগাঁওয়ে ২২ হাজার ৯৬৩ জন ও পঞ্চগড় জেলায় ১৬ হাজার ২১২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ